শ্রমিক কৃষক মধ্যবিত্ত আক্রান্ত সবাই, তাই দেশপ্রেমিক মানুষদের ধর্মঘট সফলের আহ্বানসূর্য মিশ্রের।

১০দিক২৪ ব্যুরোঃ গতকাল ই কংগ্রেসের পর বামেরা ও ১০ তারিখ দেশ ব্যাপি ধর্মঘটের ডাক দেয়। জনবিরোধী ও স্বৈরাচারী বি জে পি সরকারের বিরুদ্ধে আগামী ১০ই সেপ্টেম্বর দেশজুড়ে যে হরতালের আহবান করা হয়েছে তাকে সমর্থন করে পশ্চিমবঙ্গে সর্বত্র সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাধারণ ধর্মঘট ও হরতাল সফল করতে রাজ্যবাসীর কাছে আবেদন জানিয়েছে এরাজ্যের বামপন্থী ও বামসহযোগী দলসমূহ।

এদিনই সি পি আই (এম)-র রাজ্য সম্পাদক সূর্য মিশ্র একটি সাংবাদিক বৈঠক করে বলেছেন, "শ্রমিক কৃষক মধ্যবিত্ত যারাই আক্রান্ত, যারাই দেশের স্বনির্ভরতা চান, সেই সব দেশপ্রেমিক মানুষকে আমরা হরতালে সামিল হওয়ার জন্য আবেদন করছি।" তিনি আরও বলেন, "দিল্লিতে বিপুল সাফল্যের সঙ্গে শ্রমিক কৃষক সংঘর্ষ যাত্রার কর্মসূচী পালিত হয়েছে। দিল্লি স্তব্ধ করে নজিরবিহীন এই কর্মসূচীতে পশ্চিমবঙ্গ থেকে ২৫হাজার মানুষ অংশ নিয়েছেন। এই প্রেক্ষাপটে আমরা বামদলগুলির পক্ষ থেকে হরতালের আহবান করেছি।"

এর আগে অনেক ধর্মঘট ডেকে ও কেবলমাত্র তৃণমূলের ধর্মঘট এর বিরোধিতা করায় অনেক ক্ষেত্রেই জোর করে ধর্মঘট কে বন্ধ করার চেষ্টা করা হয়েছে। কিন্তু এবার সূর্য মিশ্র ধর্মঘট নিয়ে ও বার্তা দিয়েছেন মমতাকে। তিনি মমতার উদ্দ্যেশ্যে বলেছেন, "আপনি যদি সত্যিই ফেডারেল ফ্রন্টের কথা বলে থাকেন, কেন্দ্রের বিরুদ্ধে যা বলেন তা যদি সত্যিই সদিচ্ছা নিয়ে বলে থাকেন তাহলে কেন্দ্রের নীতির বিরুদ্ধে এই হরতালে আপনারাও যোগ দিন। দ্বিচারিতা করলে কিন্তু মানুষের কাছে আপনাদের অবস্থান প্রমাণিত হয়ে যাবে।"

এছাড়া সেদিন বাধা এলে পথেই মোকাবিলা করবে বামেরা, এভাবে ও হুশিয়ারি দিয়েছেন সূর্য মিশ্র। তবে সূত্রের খবর, ধর্মঘটে অংশগ্রহণ করবে না বলে দলীয় নেতৃত্বের তরফে জানানো হয়েছে। বদলে ওই দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় মিছিল করবে শাসকদল। তবে ১০ তারিখ বামেদের বিরোধিতা করে কিনা তৃণমূল সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।