সিঙ্গুর থেকে কৃষক মিছিল সারা ফেললো রাজ্য জুড়ে। পুরুলিয়ায় লালঝান্ডা তুলে নেবারহিড়িক।

১০দিক২৪ ব্যুরোঃ সারাদেশে বর্তমানে সাম্প্রদায়ীকতার দাপাদাপি। ধর্মীয় মেরুকরণ তীব্র করে অযোধ্যার বিতর্কিত স্থানে মন্দিরের দাবীতে দেশব্যাপী রথযাত্রা শুরু করেছে আরএসএস। এরকমই প্রতিকূল সময় এসে উল্টো পথে হাঁটলো পুরুলিয়া। তুলে নিল লালঝান্ডা।

বর্তমানে দেশের ও রাজ্যের রাজনীতিতে বারেবারে দেখা গেছে লালপতাকার দাপট। সে সিঙ্গুর থেকে রাজভবন পদযাত্রাই হোক বা দিল্লীর কৃষকদের অধিকার যাত্রা। বাম কৃষক ও মজুর সংগঠন গুলি পুরোদমে পথে নেমেছেন। দিল্লীতে রামলীলা ময়দানে ধর্ণায় ও বসেন তাঁরা।



এছাড়া রাজ্যে যে সিঙ্গুর পতন নিশ্চিত করেছিল ৩৪বছরের বাম জমানার। সেই সিঙ্গুরই আবার ইঙ্গিত দিল বামেদের ফিরে আসার। দীর্ঘদিন পর লাল পতাকায় সজ্জিত এরকম মিছিল দেখলো বাংলা। যা বামসমর্থকদের আশা যোগাবার অনুকুল।

আর কৃষকদের পাশে দাঁড়িয়ে লাগাতার লড়াই এর ফলেই পুরুলিয়ার ঝালদা থানার অন্তর্গত মাঠারি খামারি গ্রামপঞ্চায়েতের ৫৩জন ভোটার যোগ দিলেন সিপিআইএমে। এদিন তাদের হাতে লাল ঝান্ডা তুলে দেন সিপিআইএমের স্থানীয় সম্পাদক উজ্জল চট্টরাজ। তিনি জানান দেশ তথা রাজ্য জুড়ে লাগাতার কৃষক আন্দোলন দেখেই শক্তিপদ মাহাত, তীর্থনাথ মাহাত, মধুসূদন মাহাত, লক্ষীনাথ মাহাত সহ অন্যান্যরা হাতে তুলে নিলেন লাল পতাকা।