ছবি না এঁকেই নেটে প্রচারে তৃণমূলের খরচ লাখ টাকা। উৎস কোথায়?

১০দিক২৪ ব্যুরোঃ মমতা মোদি যেন ভাই ভাই প্রচারে এমনই মিল দেখা যাচ্ছে দুজনের মধ্যে অবারিত ভাবে চলছে ফেসবুকে ভোট প্রচার। কোটি কোটি টাকা খরচ হচ্ছে সেই অভিনব প্রচারে।২০১৯ এ লোকসভার আগে এমন খবর তাক লেগে যাওয়ার মতোই।এখন আর শুধুমাত্র দেওয়াল লিখনে ক্ষান্ত নেই বিজেপি, তৃণমূল-কংগ্রেস এবং কংগ্রেস।তবে জানা যাচ্ছে প্রকাশ্যে রাজনৈতিক দলগুলির সঙ্গে কারুরই যোগসূত্র নেই সরাসরি। শুরু থেকে শেষ অবধি লোকসভাকে কেন্দ্র করেই চলছে ভোটের প্রচার। তবে রাজনৈতিক দলগুলির মতাদর্শ স্পষ্ট।



"ছবি এঁকে দল চালাই"বারংবার এমন কথা শুনতে পেয়েছে বাংলার মানুষ।স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরই উক্তি উপরের লাইনটি।বর্তমানে ছবি আঁকছেন না তিনি।কেনই বা আঁকছেন না ছবি? তাঁর এই প্রতিভা কেনই বা মাঝপথে বন্ধ রাখলেন তিনি? নাকি কিছুদিন ছবি আঁকা থেকে নিজেকে বিরত রাখছেন তিনি।যাতে লোকসভার প্রচারটা হয় জোর কদমে।সেটা সোশাল মিডিয়াতেই হোক বা সভা করে সামনাসামনি।এতকিছুর পর তাই প্রশ্ন উঠছে একটাই তিনি যখন বলতেন ছবি বিক্রির টাকায় তাঁর দল চলে তাহলে এখন দল চলছে কি করে?কোথা থেকেই বা আসছে দলের এত খরচের টাকা।রাজনৈতিক মহলে এবং সাধারণ মানুষের মনেও সেই প্রশ্নই ঘোরাফেরা করছে।

সন্ধান পাওয়া গেছে ৪৮টি পেজের।রাজনৈতিক দল” বা “রাজনৈতিক সংগঠন” নাম উল্লেখ করে আরও ৩৫ টি পেজের খোঁজ মিলেছে ফেসবুক প্ল্যাটফর্মে। যেখানে মোট ৪,৫০০ টি বিজ্ঞাপন আছে। যার জন্য দাম দিতে হয়েছে প্রায় ২ কোটি।জানা যাচ্ছে,লোকসভা নির্বাচনকে ঘিরে জায়েন্ট সোশ্যাল মিডিয়া “পার্টি-অনুমোদিত” পেজ গুলি থেকে প্রায় এক চতুর্থাংশ বিজ্ঞাপন গ্রহণ করেছে। মোট ৭২,৬৯৪ টি ফেসবুক বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১৪,৭ কোটি টাকা।