নাগরিক পঞ্জির বিরুদ্ধে এবার পথে নামলো বামপন্থী গণসংগঠন ইউ সি আর সি।

১০দিক২৪ ব্যুরোঃ আসামের জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) তালিকা প্রকাশিত তালিকা দেখেই ঘুম ছুটে যায় আসামবাসির। জানা যায় ৩ কোটি ২৯ লাখ মানুষ আবেদন করেছিলেন নাগরিক নিবন্ধনের কিন্তু নাম উঠেছে মাত্র ২ কোটি ৮৯ লাখ মানুষের। প্রায় ৪১ লাখ ‘ভারতীয়’ নাম নেই এই তালিকায়। এই নিয়ে চর্চা শুরু হয় জাতীয় রাজনীতিতে। বাম থেকে শুরু করে তৃণমূল সবাই এর বিরোধিতা করেন। আর এবার বামেরা নিজেদের সংগঠন কে চাঙ্গা করতে জাতীয় নাগরিক নিবন্ধন নিয়ে মাঠে নামলো।

দীর্ঘদিন ধরে সম্মিলিত কেন্দ্রীয় বাস্তুহারা পরিষদের পক্ষ থেকে ঘর ছাড়া মানুষ দের নতুন ভাবে বাঁচার অধিকার দেবার জন্য লড়াই করা হয়। এবার এনআরসি ইস্যু সহ বিভিন্ন বিষয় নিয়ে ডেপুটেশন দিল সেই সম্মিলিত কেন্দ্রীয় বাস্তুহারা পরিষদ। রাজ্যরে বিভিন্ন জায়গায় এই ডেপুটেশন দেওয়া হয়। তাদের অভিযোগ, উদবাস্তুদের পুনর্বাসনের দীর্ঘ দিনের সমস্যা আজও সমাধান হল না। অনেকবার বিষয়টি বর্তমান সরকারের নজরে আনার চেষ্টা করা হয়েছে। কিন্তু সরকার নির্বিকার।

তাঁরা দাবি তুলেছেন, আসামে নাগরিক পঞ্জি থেকে উদ্বাস্তুদের নাম বাদ দিয়ে মেরুকরনের কাজ করা যাবে না, এবং পুনর্বাসনের কাজ শেষ না হওয়া পর্যন্ত উদ্বাস্তু পুনর্বাসন দপ্তর তুলে নেওয়া চলবে না। এই আন্দোলনে অনেকটাই সারা ফেলেছে ইউ সি আর সি।