Homeদেশফৈজাবাদের নাম বদলে করা হল অযোধ্যা। দেশ জুড়ে নামের ‘ঘর-ওয়াপসি’ শুরু বিজেপির।

ফৈজাবাদের নাম বদলে করা হল অযোধ্যা। দেশ জুড়ে নামের ‘ঘর-ওয়াপসি’ শুরু বিজেপির।

১০দিক২৪ ব্যুরোঃ মাত্র কয়েক দিন আগে এলাহাবাদ নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। এবার উত্তরপ্রদেশের ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গতকাল দীপাবলির দিন একটি ভাষণে নিজের সিদ্ধান্তের কথা জানান যোগী।

তবে এই নিয়ে বিরোধিতা জানিয়েছে কংগ্রেস। ঐতিহাসিক স্থানগুলোর মুসলিম নাম বদলে হিন্দু নামকরণ করছে যোগী বলেই মত জানিয়েছেন কংগ্রেস।

এই নিয়ে পাত্তা দিতে নারাজ যোগী। হরিদ্বারের একটি অনুষ্ঠানে তিনি বলেন, নাম বদল নিয়ে যাদের আপত্তি আছে তাদের বলছি- আপনাদের নাম রাবণ বা দুর্যোধন নয় কেন? কেউ কেউ বলেছিলেন নামে কী যায় আসে। তাদের বলি, ভারতীয় সংস্কৃতিতে নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়।




প্রসঙ্গত, গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল  বুধবার বলেছেন, মানুষের সমর্থন পেলে ও আইনি প্রতিবন্ধকতা দূর করা গেলে আহমেদাবাদ শহরের নাম বদলে কর্ণাবতী রাখা হবে। দ্বাদশ শতকে চালুক্যরাজ কর্ণভিল রাজা আশাবলকে যুদ্ধে হারিয়ে সবরমতী নদীর ধারে কর্ণাবতী শহর গড়ে তুলেছিলেন। পঞ্চদশ শতকের গোড়ায় সুলতান আহমেদ শাহ এরই পাশে গড়ে তোলেন নতুন শহর আহমেদাবাদ।

রাজনৈতিক বিশ্লেষক দের মতে, দেশ জুড়ে এলাকার  নামের ‘ঘর-ওয়াপসি’ শুরু করল বিজেপি। রাজনৈতিক ভাবে ব্যাকফুটে থাকার জন্যই হিন্দুত্বের তাস খেলতে চাইছে বিজেপি।




FOLLOW US ON:
এবার, পু
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.