Homeখেলা‘মান’ রাখতে পারলো না জার্মান।

‘মান’ রাখতে পারলো না জার্মান।

ইউরোপ থেকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া শেষ তিন দলই পরের বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে বাদ পড়েছে। জার্মানিও কি সেই ভাগ্য বরণ করবে?

প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে চ্যাম্পিয়নরা। ম্যাচের ৩৫ মিনিটের মাথায় মেক্সিকোর পক্ষে গোলটি করেন লাজানো। জার্মান কোচ এ ম্যাচে একটু পেছন থেকে খেলা সাজান। নিজেদের অর্ধে মেক্সিকো খেলোয়াড়দের টেনে এনে আক্রমণে ওঠার কৌশল নেন তিনি। কিন্তু প্রথমার্ধে এক গোল খেয়ে তার হিতে বিপরীত হয়। সেখান থেকে আর গোল করে হার এড়াতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা।

৫৪১৭ কিলোমিটার পাড়ি দিয়ে আসা জার্মান সমর্থকরা দেখল মেক্সিকো বাঁ-দিক থেকে আক্রমণ শুরু করেছে। মাঠও বড় করে খেলছে। জার্মানিকে মনে হয়েছে বেশ ‘স্থিতধী’! ইতিবাচক অর্থে নয়। জার্মানদের আবার ‘আলসে’ বলারও উপায় নেই। এটাই হয়তো কৌশল। আকস্মিক আক্রমণে যাওয়া সহজ হয়। মেক্সিকো প্রথম ৫ মিনিট স্রেফ জার্মানদের নিয়ে খেলেছে। নিখুঁত পাস ও মাপা ছন্দে এগিয়ে যাওয়া। জার্মানরা খেঁই হারায়নি। ম্যানুয়েল নয়্যারকে পরীক্ষা দিতে হয়েছে। নর্থ আমেরিকার দেশটি এমন ‘খেল’ দেখাবে কে ভেবেছে!

২০১০ সালে স্পেন চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৪ সালের প্রথম রাউন্ডে তাদের বিদায় ঘটে। ২০০৬ সালে ইতালি চ্যাম্পিয়ন হয়। ২০১০ সালের প্রথম রাউন্ডে তাদের বিদায় ঘটে। এরপরে কি! প্রশ্নের সন্ধানে ফুটবল প্রেমীরা।

FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.