Homeদেশকর্ণাটকে উদ্ধার ১৭৯৯ সালের টিপু সুলতানের ব্যবহৃত হাজারখানেক রকেট।

কর্ণাটকে উদ্ধার ১৭৯৯ সালের টিপু সুলতানের ব্যবহৃত হাজারখানেক রকেট।

১০দিক২৪ ব্যুরোঃ শনিবার শিভামোগায় সরকারিভাবে জানানো হয়েছে – ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে যুদ্ধে টিপু সুলতান যে রকেট ব্যবহার করে ইংরেজদের ঘুম কেড়ে নিয়েছিলো, সেই রকেট প্রায় ১ হাজারের বেশী পাওয়া গেছে কর্ণাটকের শিভামোগা জেলায়। এই রকেটগুলিই টিপু সুলতান ব্যবহার করেছিলেন ইংরেজদের বিরুদ্ধে। পরিত্যক্ত একটি কুয়োতে কিছু শ্রমিক কাজ করছিলেন। তারাই হঠাৎ দেখতে পান সেগুলি। তারপর পুলিশে খবর দেওয়া হয়।

পুলিশ এবং পুরাতত্ত্ববিদরা এসে কুয়ো থেকে রকেটগুলি উদ্ধার করেন। লোহার মোড়কে রকেটগুলি দেখে খুশী পুরাতত্ববিভাগের কর্মীরা। বেশ কয়েক বছর আগে কর্ণাটকে টিপুর বাহিনীর ব্যাবহৃত অনেক অস্ত্রও পাওয়া যায় এবং টপুর ব্যবহৃত রকেটের মতো দেখতে কিছু রকেটের নমুনা পাওয়া যায়। লন্ডনের মিউজিয়ামে টিপু সুলতানের ব্যবহৃত অনেক অস্ত্র সংরক্ষিত আছে, তবে এখন উদ্ধার হওয়া রকেটগুলি রাখা হবে কর্ণাটকের শিভামোগার শিভাপ্পা মিউজিয়ামে।

মহীশুরের শাসক টিপুর সাথে ব্রিটিশ বাহিনীর চার বার যুদ্ধ হয়। ভারতে তিনিই প্রথমে আধুনিক প্রযুক্তি ব্যাবহার করে রকেটের সাহায্যে যুদ্ধ করেছিলেন। প্রত্যেকবারই ইংরেজ বাহিনী তাঁর কাছে হেরে যায়। ইংরেজদের পক্ষে টিপুকে হারানো একপ্রকার প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। অবশেষে ১৭৯৯ সালে ইংরেজদের সাথে শেষ যুদ্ধে টিপু মারা যান।

FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.